নারী দিবস ২০২১: প্যানডেমিক এর মাঝেও আলোর আভাস

বছরের পর বছর, ৮ ই মার্চ সারা বিশ্বে আন্তর্জাতিক মহিলা দিবস হিসাবে পালিত হয়ে আসছে।পেশাদার পরিবেশে নারীরা প্রতিদিন যে সমস্যাগুলির মুখোমুখি হয় তা তুলে ধরে সর্বস্তরের নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সাফল্য উদযাপন করা হয়ে থাকে আজকের দিনটিতে।বিশ্বের প্রতিটি কোণ থেকে মহিলারা ৮ই মার্চ একত্রিত হয় নারী বৈষম্য দূরীকরন এর লক্ষ্যে।

আজকের আন্তর্জাতিক নারী দিবসে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে চলমান COVID-19 মহামারী কাটিয়ে উঠতে।এই বছরের এর মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে “Women in leadership: Achieving an equal future in a COVID-19 world” , বিশ্বব্যাপী এই সংকটের মাঝেও নারীরা যে ভূমিকা পালন করছে তা তুলে ধরার লক্ষ্যই এই প্রতিপাদ্য বিষয়।

প্রতি বছর, এই দিবসটি একটি থিম সহ উদযাপিত হয়। এই বছরের আন্তর্জাতিক মহিলা দিবসের থিমটি হলো “Choose To Challenge”, একটি চ্যালেঞ্জপূর্ণ বিশ্ব মানেই একটি সতর্ক বিশ্ব এবং চ্যালেঞ্জ থেকে পরিবর্তন আসে। 

মহামারী চলাকালীন সময়ে মহিলাদের সবচেয়ে কার্যকরী নেত্রী হিসাবেও স্বীকৃতি দেওয়া হয়েছে,Covid-19 সংকট মোকাবিলার জন্য নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডারন সহ সরকারপ্রধান মহিলা প্রধানরাও প্রশংসিত হয়েছেন বিশ্বব্যাপী।

AAAS